জেএসসি বিজ্ঞান টিউটোরিয়াল -০১

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের পড়াশোনা


বিজ্ঞান
সিনিয়র শিক্ষক, মিরপুর বাংলা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, ঢাকা
১ম অধ্যায়
সৃজনশীল নমুনা
ক. শ্রণি বিন্যাসের জনক কে? ১
খ. প্রাণীর শ্রেণি বিন্যাস কেন প্রয়োজন? ২
গ. উদ্দীপকের প্রাণী দুটির মধ্যে কোনটি পরজীবী এবং কোন ধরনের পরজীবী ব্যাখা কর। ৩
ঘ. উপরের প্রাণী দুটি কী একই পর্বভুক্ত? বিশ্লেষণ কর। ৪
ক. উত্তর-: শ্রেণি বিন্যাসের জনক ক্যারোলাস লিনিয়াস।
খ. উত্তর-: শ্রেণি বিন্যাসের সাহায্যে পৃথিবীর সব প্রাণী সম্বন্ধে বিজ্ঞানসম্মত উপায়ে সহজে অল্প পরিশ্রমে ও অল্প সময়ে জানা যায় নতুন প্রজাতির প্রাণী শনাক্ত করতে এ পদ্ধতি অপরিহার্য। এছাড়াও প্রাণিকুলের মধ্যে পারস্পরিক সম্পর্ক এবং প্রাণীর উপকারী দিক ও ক্ষতিকর দিক সম্পর্কে স্বচ্ছ ধারণা পওয়া যায়। তাই প্রাণীর শ্রেণি বিন্যাস অনেক প্রয়োজনীয়।
গ. উত্তর-: চিত্র-১ এর প্রাণীটি হল হাইড্রা এবং চিত্র-২ এর প্রাণীটি হল গোলকৃমি। গোলকৃমি কি পরজীবী। এটি নেমাটোডা পর্বের প্রাণী। এর দেহ নলাকার ও পুরু ত্বক দ্বারা আবৃত। পৌষ্টিক নালি সম্পূর্ণ মুখ ও পায়ু উপস্থিত। এদের শ্বসন ও সংবহনতন্ত্র অনুপস্থিত এবং সাধারণত এক লিঙ্গ। এদের দেহ গহ্বর অনাবৃত এবং প্রকৃত সিলোম নেই। পোষক দেহের ভেতরে পরজীবী হিসেবে বাস করে। পোষকের দেহের অন্ত্র থেকে পরিপাককৃত খাদ্য রস গ্রহণ করে পুষ্টি লাভ করে। এর ফলে পোষক অপুষ্টি ও রক্ত সল্পতায় ভোগে। অপরদিকে হাইড্রা নিডারিয়া পর্বের মুক্তজীবী প্রাণী। এরা একক বা কখনও দলবদ্ধভাবে বাস করে। উপরিউক্ত আলোচনা থেকে দেখা যায় প্রাণী দুটির মধ্যে গোলকৃমি পরজীবী এবং এটি একটি অন্তঃপরজীবী।
ঘ. উত্তর-: উদ্দীপকের চিত্র-১ এর প্রাণীটি হল হাইড্রা এবং চিত্র-২ এর প্রাণীটি হল গোলকৃমি।
হাড্রার দৈহিক গঠন বিশ্লেষণ করলে দেখা যায় এদের দেহ দুটি ভ্রণীয় কোষস্তর দ্বারা গঠিত যাদের মধ্যে বাইরেরটি একেটাডার্ম এবং ভেতরেরটি এন্ডোডার্ম নামে পরিচিত। হাইড্রার দেহে সিলেন্টেরন নামক গহ্বর থাকে যা পরিপাক ও সংবহনের কাজ করে। এক্টোডার্মেনিডোব্লাস্ট কোষ থাকে। এ কোষগুলো শিকার ধরা, আত্মরক্ষা চলন ইত্যাদি কাজে অংশ নেয়।
অন্যদিকে গোলকৃমির দেহ নলাকার ও পুরু ত্বক দ্বারা আবৃত। পৌষ্টিক নালি সম্পূর্ণ, মুখ ও পায়ু অবস্থিত। শ্বসন ও সংবহন তন্ত্র অনুপস্থিত। সাধারণত এক লিঙ্গ এবং এদের দেহ গহ্বর অনাবৃত ও প্রকৃত সিলোম নেই। উপরে উল্লিখিত বৈশিষ্ট্যগুলো পর্যালোচনা করলে দেখা যায় যে, চিত্র-১ এর প্রাণীটি হাইড্রা নিডোরিয়া পর্বের প্রাণী এবং চিত্র-২ এর প্রাণীটি গোলকৃমি নেমাটোডা পর্বের প্রাণী।

1 comment:

Powered by Blogger.